ভাষান্তর সম্পর্কে

আপাতত এটিই ভাষান্তরের লগো হিসেবে ব্যবহৃত হবে..

ভাষান্তরের কাজ ভাষান্তর করা, এক ভাষার লেখা আরেক ভাষায় তুলে ধরা। আমরা মূলত বাংলায় অনুবাদ করি অন্য ভাষা থেকে। বর্তমানে আরবি ও ইংরেজি থেকে অনুবাদের কাজ চলছে, পরবর্তীতে ফ্রেঞ্চ, ফার্সি, উর্দু, হিন্দিসহ অন্যান্য ভাষা থেকেও অনুবাদ করার ইচ্ছা আছে, ভাষান্তর দলের ভাষাগত দক্ষতা বৃদ্ধির সাথে সাথে।

প্রতিদিনের সাহিত্য তথা সংবাদ সাহিত্যই আমাদের অনুবাদের মূল বিষয়। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের প্রকাশিত প্রবন্ধ-নিবন্ধ, গুরুত্বপূর্ণ প্রতিবেদন ইত্যাদি নিয়মিত অনুবাদ করা হবে। পাশাপাশি সংক্ষিপ্ত পরিসরে অন্যান্য অনুবাদের কাজও ধীরে ধীরে শুরু হতে পারে।

বেশির ভাগ ক্ষেত্রে আমাদের অনূদিত নিবন্ধসমূহের বিষয়বস্তু হয়ে থাকে আন্তর্জাতিক সম্পর্ক, তবে এর পাশাপাশি ইতিহাস-ঐতিহ্য, সাহিত্য-সংস্কৃতি, ধর্ম-দর্শন ইত্যাদি বিষয়ক নিবন্ধও অনুবাদ করা হয় সীমিত পরিসরে।

ভাষান্তরের মূল উদ্দেশ্য হলো বাংলাভাষীদের মধ্যে সারা বিশ্বের চিন্তাধারার গতিপ্রকৃতি মাতৃভাষায় পৌছে দেওয়া। মূলত এই উদ্দেশ্যে নানা মত-পথের বুদ্ধিজীবীদের লেখা আমরা অনুবাদ করি, তাদের মতের সাথে সবক্ষেত্রে যে ভাষান্তরএকমত থাকে, তা কিন্তু নয়। কাজেই ভাষান্তরিত নিবন্ধ কখনোই ভাষান্তরেরনিজস্ব অবস্থান নয়।

ভাষান্তরে যে সকল সূত্র থেকে অনুবাদ করা হয়, সকল সূত্রের লিংক অনুবাদের শেষে দিয়ে দেওয়া হয়, যাতে পাঠক মূলের সাথে মিলিয়ে নিতে পারেন।

আপনিও অনুবাদকর্মে শরিক হতে পারেন, চাইলে আপনার অনূদিত নিবন্ধ পাঠিয়ে দিতে পারেন dakghor@bhashantor.com এই ঠিকানায়। অনুবাদের মান ও বিষয়বস্তু ভাষান্তরের কর্মপদ্ধতির সাথে মিলে গেলে অনুবাদকের নাম-পরিচয়সহ প্রকাশিত হবে স্বল্পসময়ের মধ্যেই। তবে আগেই জেনে রাখা ভালো, ভাষান্তর এখনও চলছে, সম্ভবত অনেক দিন পর্যন্ত চলবে সম্পূর্ণ স্বেচ্ছাসেবার ভিত্তিতে। ইচ্ছা থাকলেও এখনও আমরা অনুবাদকদের কোন ধরনের সম্মানী প্রদান করতে পারি না নানা সীমাবদ্ধতার কারণে।

আরেকটি কথা, ভাষান্তরেরযে কোন অনুবাদ কিংবা সার্বিক যে কোন বিষয়ে সম্পর্কে আপনার মতামত, সংশোধনী, পরামর্শ থাকলে অবশ্যই উপরের ঠিকানায় জানাতে ভুলবেন না। ভাষান্তর  আপনাদের মতামত আর পরামর্শ নিয়েই এগিয়ে যেতে চায়।

পরিচয় দিতে গিয়ে রীতিমতো ধান ভানতে শিবের গীত শুরু করে দিছি, দুঃখিত! আমাদের সম্পর্কে জানার আগ্রহ থেকে এই পাতায় ঘুরতে এসেছেন বলে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি...
[blogger]

Author Name

ভাষান্তর

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.